ঢাকাFriday , 5 March 2021
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

ট্রাক্টর থেকে ভেজা মাটি পড়ে নষ্ট হচ্ছে সড়ক-মহাসড়ক; দেখার কেউ নাই | JN7

Rasel Munna
March 5, 2021 3:33 pm
Link Copied!

জয় নিউজ সেভেন ।। চুয়াডাঙ্গা জেলার সড়ক-মহাসড়কগুলো দাপিয়ে বেড়াচ্ছে ভেজা মাটিভর্তি অবৈধ ট্রাক্টর। এতে করে সড়কগুলোতে ভেজা মাটি পড়ার পর তা শুকিয়ে পুরু আস্তরণ তৈরি হচ্ছে, যার কারণে যেকোন সময় বড়ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। কিন্তু এগুলো নিয়ে কারোরই কোনপ্রকার মাথাব্যথা নাই। মনে হচ্ছে সবাই স্টেডিয়ামে বসে চুপচাপ খেলা দেখছে। এ কারণে যদি কোন দুর্ঘটনা ঘটে তখন সবাই বড় বড় পদক্ষেপ গ্রহণ করার আশ্বাস দিবে। কিন্তু আগে থেকে পদক্ষেপ গ্রহণ করলে দুর্ঘটনা ঘটার আশঙ্কা অনেকখানিক কমে যাবে, যা এখন কেউই গ্রহণ করছে না।

সরেজমিনে যেয়ে দেখা যায়, জীবননগর উপজেলার সড়কগুলো দাপিয়ে বেড়াচ্ছে ভেজা মাটিভর্তি একাধিক ট্রাক্টর। প্রতি মিনিটেই রাস্তায় ট্রাক্টরের দেখা পাওয়া যাচ্ছে। ট্রাক্টরগুলো অতিরিক্ত গতিতে মাটিভর্তি করে নিয়ে কোনকিছুর তোয়াক্কা না করে গন্তব্যের দিকে ছুটে চলছে। ট্রাক্টর পার হয়ে যাওয়ার পর রাস্তার পাশে দাঁড়িয়ে নানারকম মন্তব্য করছে মানুষজন।

একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, কাকডাকা ভোরে ট্রাক্টরের বিকট শব্দে এখন ঘুম ভাঙে। তারপর থেকে একটানা দিনভর ট্রাক্টরের শব্দ আর ধুলাবালি সহ্য করে দিন পার করতে হচ্ছে। রাস্তার উপর ট্রাক্টর থেকে ভেজা মাটি পড়ে তা শুকিয়ে পাকা রাস্তা আর চেনার মতো অবস্থা থাকছে না। এ সমস্ত ভেজা মাটিগুলো বিভিন্ন ইটভাটায় সরবরাহ করা হচ্ছে যার ফলে ইটভাটার সামনের সড়কগুলোর অবস্থা আরও খারাপ। এমনিতেই এ সমস্ত মাটির উপর মোটরসাইকেলসহ অন্যান্য গাড়ির চাকা স্লিপ কাটছে। আর যদি অল্প একটু বৃষ্টি হয় তাহলে সড়কগুলোতে বড়ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।

এছাড়া বেশীরভাগ সময় বালু বহন করা ট্রাক্টরগুলো বালু না ঢেকেই অহরহ সড়কে চলাচল করছে। কিছু সময় ঢাকলেও তা নামমাত্র। ফলে বালু উড়ে এসে রাস্তায় চলাচলরত বিভিন্ন যানবাহনের চালকদের চোখেমুখে যেয়ে বিড়ম্বনার সৃষ্টি করছে। এমনিতেই ট্রাক্টরগুলো চাষের কাজে ব্যবহার করার কথা। কিন্তু তার সাথে ট্রলি যুক্ত করে মাটি, বালুসহ অন্যান্য মালামাল বহন করার কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু অদৃশ্য ক্ষমতার বলে এ সমস্ত ট্রাক্টরের বিরুদ্ধে কোন ব্যবস্থা তো দূরের কথা তাদেরকে নির্দিষ্ট কোন নীতিমালার ভেতরেও আনা সম্ভব হচ্ছেনা। এসব ট্রাক্টরের চালকদের বেশীরভাগেরই কোন ড্রাইভিং লাইসেন্স নাই, তাছাড়া এরা একেবারেই অনভিজ্ঞ। ট্রাক্টরে মাটি, বালু ভর্তি করা শ্রমিকের কাজ করতে করতে তাদের অনেকেই ট্রাক্টরের চালক হয়ে যাচ্ছে। অতিদ্রুত এসব ট্রাক্টরের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।