ঢাকাTuesday , 9 March 2021
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

তিনটি নাট্যগ্রন্থ নিয়ে হাজির হচ্ছেন আব্দুল হালিম আজিজ | JN7

Rasel Munna
March 9, 2021 3:22 pm
Link Copied!

জয় নিউজ সেভেন ।। স্বাধীনতা উত্তর নাট্য চর্চা প্রজন্ম থেকে প্রজন্মের হাত ধরে বিকশিত হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা আমাদের মঞ্চে বেশ কয়েকজন প্রথিতযশা নাট্যকারকে পেয়েছি। যাদের নাট্য রচনা আমাদের মঞ্চকে সমৃদ্ধ করেছে। সেইসব আলোকিত নাট্যকারদের পথ অনুসরণ করে আমাদের মঞ্চে বেশকজন তরুন নাট্যকার তাদের সৃজনশীল নাট্য রচনার মাধ্যমে আলোচিত ও নন্দিত হয়েছেন। তাদের মধ্যে অন্যতম একজন আব্দুল হালিম আজিজ। আশির দশকের শুরুতে এই নাট্যকারের প্রথম নাটক মঞ্চে আসে। তারপর একে একে মঞ্চে দেখা যায় তার অসংখ্য নাটক। শুধু মঞ্চেই নয়। বাংলাদেশে পথ নাটক চর্চার অন্যতম পথিকৃৎ এই নাট্যকার। অসংখ্য পথনাটক লিখে এই মাধ্যমটিকেও সমৃদ্ধ করেছেন তিনি।

আব্দুল হালিম আজিজের নাটকগুলো পর্যালোচনা করলে দেখা যায় তার প্রতিটি রচনায় উঠে এসেছে ঝঞ্জাবিক্ষুদ্ধ সাধারণ মানুষের জীবনবেদ। শোষিত নিপীড়িত মানুষের জীবন চরিত্র চমৎকার ভাবে তুলে ধরা হয়েছে তার প্রতিটি নাটকে। এক কথায় তার নাট্য রচনাকে গণনাটক হিসেবেও চিহ্নিত করা যায়। আব্দুল হালিম আজিজের নাট্য রচনার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে খুব সহজেই মানুষকে স্পর্শ করতে পারা এবং সহজ বোধ্য। অন্যদিকে তার নাটকগুলো শুধু মঞ্চায়ন যোগ্যই নয়, নাট্য সাহিত্য হিসেবে পাঠ যোগ্যও।

অতি সম্প্রতি প্রকাশনা সংস্থা জনান্তিক প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার তিনটি নাট্যগ্রন্থ- চারটি মঞ্চ নাটক, নির্বাচিত পথ নাটক ও দুটি লোক নাটক বই। বই গুলোর প্রচ্ছদ একেঁছেন শিল্পী রফিকুল্লা। আর বইগুলো পাওয়া যাবে আসন্ন বই মেলায় জনান্তিকের স্টলে এবং জনান্তিক প্রকাশনী, আজিজ সুপার মার্কেটে ও বেইলি রোডের থিয়েটার কর্নারে।

এদিকে, আগামী ১২ মার্চ বিকেল চারটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে আব্দুল হালিম আজিজের তিনটি গ্রন্থের প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়েছে।

রিপোর্ট: এসএম শাফায়েত।