ঢাকাSunday , 6 September 2020
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

দেশের প্রথম রেলস্টেশন থেকে আন্তঃজেলা রুটে চলাচল করেনা কোন যাত্রীবাহী ট্রেন

NAYAN AHMMED
September 6, 2020 3:09 pm
Link Copied!

এম.এ.আর নয়ন:

দেশের ইতিহাসে প্রথম রেলস্টেশন স্থাপিত হয় চুয়াডাঙ্গার দর্শনায়। এটি একটি আন্তর্জাতিক রেলস্টেশন হওয়া সত্ত্বেও এই স্টেশন থেকে দেশের আন্তঃজেলা রুটে চলাচল করেনা কোন যাত্রীবাহী ট্রেন। ১৮৬২ সালে দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত দেশে প্রথম রেলপথ চালু করে তৎকালীন বৃটিশ সরকার। তখন এই স্টেশন থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল করতো। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন রুটে রেলপথের বিস্তার হলেও অবহেলিত হয়ে পড়ে দেশের প্রথম এই রেলস্টেশনটি।

দর্শনা রেলস্টেশন দেশের প্রথম রেলস্টেশন হওয়ার পাশাপাশি এটি একটি জংশন ও বটে। কিন্তু ভারত থেকে আসা মালবাহী ট্রেন এবং কলকাতা-ঢাকা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ছাড়া আর কোন ট্রেন এই স্টেশন দিয়ে চলাচল করেনা। তবে মৈত্রী এক্সপ্রেস শুধুমাত্র ইমিগ্রেশন কাজের জন্য এবং ইঞ্জিন পরিবর্তনের জন্য এই স্টেশনে যাত্রা বিরতি করে। যাত্রী উঠানো বা নামানোর জন্য নয়।

দেশের বৃহত্তম চিনিকল ও ড্রিস্টিলারি কারখানার জন্য দর্শনাকে চেনেনা এমন লোক দেশে খুব কমই আছে। তাছাড়া দর্শনা চেকপোস্ট দিয়ে অসংখ্য লোক পার্শ্ববর্তী দেশ ভারতে যাতায়াত করে যা করোনার কারণে আপাতত বন্ধ আছে। ছোট্ট এই শহরকে কেন্দ্র করে গড়ে উঠেছে নানারকম ব্যাবসা প্রতিষ্ঠান। প্রতিদিন হাজার হাজার লোক এই শহর থেকে দেশের বিভিন্ন স্থানের উদ্দেশ্য যাত্রা আরম্ভ করে। প্রতিদিন দর্শনা থেকে দেশের বিভিন্ন গন্তব্যের দিকে ছেড়ে যায় অত্যাধুনিক সব বিলাসবহুল বাস। যাত্রী সমাগম বেশী হওয়ার কারণে একের পর এক বিলাসবহুল বাস এই রুটে চালু করছে বাস মালিকরা।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশন থেকে ছাড়েনা কোন যাত্রীবাহী আন্তঃনগর, মেইল বা লোকাল ট্রেন। দর্শনা হল্ট স্টেশনে সকল ধরনের ট্রেনের স্টপেজ থাকলেও ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেসের কোন স্টপেজ নাই। এছাড়া ঢাকা-খুলনা রুটে চলাচলকারী চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকায় যাওয়ার সময় দর্শনা হল্ট স্টেশনে যাত্রা বিরতি করলেও ঢাকা থেকে ছেড়ে খুলনা অভিমুখে যাওয়ার সময় দর্শনা হল্ট স্টেশনে দাঁড়ায় না।

এছাড়া দর্শনা হল্ট স্টেশনে যে ট্রেনগুলো দাঁড়ায় তাতেও আসন সংখ্যা খুবই সীমিত।
এজন্য দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশন থেকে দর্শনা-রাজবাড়ী,রাজশাহী এবং ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালুর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন দর্শনাসহ এর আশপাশের এলাকাবাসী।

উল্লেখ্য, করোনা ভাইরাসের বিস্তার ও সংক্রমণ রোধে দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রায় সবধরনের আন্তঃনগর ও মেইল ট্রেন পুনরায় চলাচল শুরু করেছে। দেশের অবস্থা পুরোপুরি স্বাভাবিক হওয়ার পর দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশন থেকে যাত্রীবাহী ট্রেন চালু করা এখন সময়ের দাবি।