ঢাকাThursday , 10 December 2020
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

পদ্মায় বসলো ৪১ তম স্প্যান; পুরোপুরি দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মাসেতু – JN7

NAYAN AHMMED
December 10, 2020 10:04 am
Link Copied!


এম.এ.আর নয়ন / সম্রাট হোসেন:


অনেক জল্পনা-কল্পনা ও ঘটনা-অঘটনার মধ্য দিয়ে পুরোপুরি দৃশ্যমান হলো দেশের মানুষের বহুল কাঙ্ক্ষিত এবং স্বপ্নের সেতু পদ্মা। আজ বৃহস্পতিবার (১০ই ডিসেম্বর) সেতুতে বসানো হয় সর্বশেষ অর্থাৎ ৪১ তম স্প্যান। তবে শতভাগ কাজ হতে এখনো বছরখানেক সময় লাগবে৷ তারপর সেতুতে চলাচল করবে ট্রেনসহ অন্যান্য যানবাহন। গতরাতেই সর্বশেষ স্প্যানটি মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে ১২ ও ১৩ নম্বর পিলারের কাছে নেয়া হয়। শেষ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে ৬ কিলোমিটারের বেশি দৈর্ঘ্যের সেতুর সবটাই দৃশ্যমান হলো।

কর্তৃপক্ষ জানায়, পদ্মার দুই প্রান্ত মাওয়া ও জাজিরা আজ এক বিন্দুতে মিলেছে। ৩ বছরের কাছাকাছি সময়ে সবগুলো অর্থাৎ ৪১টি স্প্যান স্থাপনের কাজ শেষ। প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০শে সেপ্টেম্বর, ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসানো হয় সেতুর প্রথম স্প্যান। এই সুপারস্ট্রাকচারের ভেতর দিয়েই চলবে রেল আর উপর দিয়ে থাকবে সড়ক যা দিয়ে চলাচল করবে অন্যান্য যানবাহন।

উল্লেখ্য, ২০১২ সালের জুন মাসে দুর্নীতির অভিযোগ তুলে পদ্মাসেতু প্রকল্পে ঋণ বাতিল করে বিশ্বব্যাংক। পরবর্তীতে জুলাই মাসেই নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। নানা শঙ্কা, উৎকণ্ঠা আর ঘটনা পেরিয়ে ২০১৫ সালের ডিসেম্বরে শুরু হয় স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ। যা আজ পুরোপুরি দৃশ্যমান হলো। এতে সবচেয়ে সুবিধা পাবে দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষজন। কমবে ঢাকার সাথে দূরত্ব, পৌঁছাতে লাগবে অনেক কম সময়।