ঢাকাSunday , 27 February 2022
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

চুয়াডাঙ্গার দামুড়হুদায় হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

NAYAN AHMMED
February 27, 2022 10:36 pm
Link Copied!

মশিউর রহমান, দামুড়হুদা প্রতিনিধিঃ
চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার বিভিন্ন স্থানে হঠাৎ শিলাবৃষ্টিতে অর্থকারী ফসল ভূট্টা,গম,তামাকসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আজ (২৭শে ফ্রেব্রুয়ারি) রবিবার বিকাল ৩ টার দিকে হঠাৎ করেই আকাশে মেঘ জমতে শুরু করে এবং কালো মেঘে ঢেকে যায়। কিছুক্ষণ পরেই দমকা হাওয়ার সাথে ব্যাপক শিলা বৃষ্টি শুরু হয় । প্রায় এক ঘন্টা ধরে চলে শিলা বৃষ্টির তান্ডব। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এই ভয়াবহ শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টি থেমে যাওয়ার পরপরই দেখা গেছে বাড়ির উঠানে ও রাস্তায় এই শিলার স্তুপ জমে আছে।

দামুড়হুদা উপজেলার গোপিনাথপুর গ্রামের কৃষক শাহীন আলম জানান, গ্রামে প্রায় ৫ কেজি ওজনের শিলার প্রচন্ড আঘাতে অনেকের ঘরের টিন ফুটো হয়ে গেছে। আমার নিজে ধার দেনা করে ৫ বিঘা ভূট্টা,গম করেছি। শিলা বৃষ্টিতে ক্ষেতের সব ভূট্টাগাছ,গম মাটিতে পড়ে গেছে, ফলন পাওয়ার সম্ভাবনা নেই,সব মাটির সাথে মিশে গেছে। এখন দেনা পরিশোধ তো হবেইনা বরং আরো দেনায় জড়িয়ে পড়লাম।

আবহাওয়া অফিস জানায়, বেলা ৩ টার দিকে শুরু হয় শিলাবৃষ্টি। বিকাল ৪টা পর্যন্ত ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই ধরনের শিলাবৃষ্টি চুয়াডাঙ্গায় কয়েক বছরের মধ্যে দেখা যায়নি।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান জানান, দামুড়হুদা উপজেলার জুড়ানপুর ও নতিপোতা ইউনিয়নের কয়েকটি গ্রামে শিলাবৃষ্টির কারণে বিশেষ করে ভুট্টা ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সরেজমিনে এই ক্ষতি পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।