ঢাকাThursday , 31 December 2020
  1. অপরাধ-দূনীর্তি
  2. আইন-আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও অর্থনীতি
  5. খেলাধুলা
  6. চিকিৎসা
  7. জাতীয়
  8. দেশজুড়ে
  9. ধর্ম
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

বিদায় নিলো বিষে ভরা ইংরেজী সাল ২০২০ – JN7

NAYAN AHMMED
December 31, 2020 7:58 pm
Link Copied!

সর্বশ্রেণি ও পেশার মানুষের অসম্ভব রকম আতঙ্ক আর উৎকণ্ঠা ভেতর রেখে পৃথিবী থেকে বিদায় নিলো বিষে ভরা ইংরেজী সাল ২০২০। বিদায় নিলেও পৃথিবীর মানুষ এই সালটিকে অনেক দিন যাবৎ মনে রাখবে। বছর জুড়েই নানা কারণে সালটি আলোচনা-সমালোচনার জন্ম দেয়। তবে আলোচনার চেয়ে সমালোচনার দিকটায় বেশী। পুরো বছরটি মানুষ পার করেছে বাঁচা-মরার আতঙ্ক নিয়ে। কারণ অকোষীয় এমন একটি ভাইরাস মানুষকে আতঙ্কে রেখেছে যার নাম বা লক্ষণ কারোরই জানা ছিলোনা৷ বাইরে বের না হলে যার দিন পার হয়না সেই মানুষটিও দিনের পর দিন ঘরের মধ্যে নিজেকে বন্দী করে রেখেছে। বের হতে নিষেধ করেছে পরিবারের অন্যান্য সদস্যদের। শুধু তাই নয় অদৃশ্য এই করোনা ভাইরাস কেড়ে নিয়েছে পৃথিবীর অনেক জ্ঞানীগুণী মানুষের জীবন। লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়েছে বিশ্বের সবচেয়ে উন্নত দেশসহ অধিকাংশ দেশের সরকার। যার কারণে অনেকেই বলছেন এটি ছিলো বিষে ভরা ২০২০ ইং সাল।

তবে বাংলাদেশের মানুষের জন্য সালটি আতঙ্কের মধ্যেও বয়ে এনেছে প্রাপ্তি। সারাবিশ্বকে তাক লাগিয়ে এই সালেই বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে দৃশ্যমান করেছে পদ্মা সেতু। সেইসাথে এই সালে শুরু করা হয়েছে দেশের অনেক বড় বড় প্রকল্প৷ যে কাজগুলো সম্পন্ন হলে বদলে যাবে পুরো দেশের চেহারা। পাশাপাশি বেড়েছে দেশের মানুষের মাথাপিছু আয়। শিক্ষার্থীরা করেছে পরীক্ষা ছাড়া অটো পাশ। কাজ না করে ঘরে বসে থেকে বেতন পেয়েছেন অনেক চাকুরিজীবি। তবে মারাত্মক বিপদে পড়েছেন মধ্যবিত্ত শ্রেণির মানুষ। খরচ করে ফেলেছেন সারাজীবন জুড়ে একটু একটু করে জমানো সব টাকা যা পুনরায় জমাতে আর কখনো পারবেন কিনা ঠিক নাই।

তবে বছর জুড়ে নানা কারণে দেশে বিতর্কিত হয়েছেন নিজেদের প্রভাবশালী দাবী করা একাধিক ব্যক্তি। সরকারের কঠোর সিদ্ধান্তে তাদের মুখোশ উন্মোচন করতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অর্জন করতে পেরেছে দেশের মানুষের আস্থা। সমালোচিত নামের মধ্যে রয়েছে জিকে শামীম, ডা. সাবরিনা, মিন্নী, নয়ন বণ্ড, রিফাত, ধর্ষক মজনু, শাহেদ করিম, রাজনৈতিক দলের নেতা সম্রাটসহ আরও অনেকে। আলোচিত নামের মধ্যে উঠে এসেছে ম্যাডাম সেব্রিনা ফ্লোরার নাম।

দুনিয়া থেকে বিদায় নিয়েছেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা শফী, আওয়ামী লীগের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, জনপ্রিয় গায়ক এ্যাণ্ড্রু কিশোর, অভিনেতা আব্দুল কাদেরসহ আরও অনেকে। হোম কোয়ারেন্টাইন, লকডাউন, কোভিড-১৯ এসব শব্দের সাথে পূর্বে পরিচিত ছিলেন এমন বাঙালি দেশে খুবই কম ছিলো। কিন্তু বর্তমানে শিক্ষিত-অশিক্ষিত সর্ব শ্রেণির মানুষই শব্দগুলো সম্পর্কে বিস্তারিত জানেন। যাই হোক ভালো-মন্দ সব মিলিয়ে বিদায় নিলো-২০২০ ইং সাল। স্বাগত জানাই নতুন বছর নতুন সাল ২০২১। আশাকরি এই সালে অতীতের সব গ্লানি মুছে যেয়ে সবাই সবকিছু নতুন করে শুরু করতে পারবে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন। 

শুভেচ্ছান্তে:

মোঃ জাহাঙ্গীর আলম

প্রধান সম্পাদক, জয় নিউজ সেভেন।